যারা বোরখা পরেন

লেখিকাঃ উম্মে আনাস

 যারা বোরখা পরেনযারা বোরখা পরেন তাদেরকে মোবারকবাদ। আর যারা পরেন না তাদের জন্য শুভকামনা। আমি বলছি না যে, বোরখা পরলেই পূর্ণ পর্দা হয়ে গেল বরং বোরখা পর্দার একটি বড় মাধ্যম। আসল কথা হল, আল্লাহ আল্লাহর রাসূল পর্দা বিষয়ক যত নির্দেশনা দিয়েছেন তা যথাযথ মেনে চলতে সচেষ্ট হওয়া। যারা বোরখা পরেন তাদের ভাবা দরকার আমার পর্দার যেন দিন দিন উন্নতি হয়। আমি তাকওয়ার আরও নিকটবর্তী হতে পারি। এজন্য মাঝেমধ্যে পর্দা বিষয়ক ইসলামের নির্দেশনাগুলো পড়া এবং নিজেকে যাচাই করে নেওয়া যে, কোনো ক্ষেত্রে আমার মাঝে শিথিলতা আছে কিনা।…

আল্লাহ সাজ-সজ্জা প্রকাশ করতে নিষেধ করেছেন। কিন্তু এমন হচ্ছে না তো যে, আমার বোরখাই এক প্রকার সাজ-সজ্জা? বোরখা তো ‘যীনাত’ বা সাজ-সজ্জা ঢাকার জন্য। বিষয়টা অনেকেই খেয়াল করেন না। এরপর থাকল উপরের আকর্ষণ ও প্রদর্শন শিরোনামে যে আলোচনা করা হল এসব ক্ষেত্রে আমার অবস্থা কী? ইতিবাচক না নেতিবাচক? কারণ, বোরখা গ্রহণের পরও আকর্ষণ-প্রদর্শন হতে পারে, যদি আল্লাহর ভয়ে পর্দা না করি। মোদ্দাকথা, আমি বোরখা গ্রহণ করতে পেরেছি, আলহামদুলিল্লাহ। আমি অনেকদূর অগ্রসর হতে পেরেছি। কিন্তু শুধুই বোরখা গ্রহণ করেছি নাকি আল্লাহ, আল্লাহর রাসূলের দেয়া পর্দার বিধান মন থেকে গ্রহণ করতে পেরেছি এবং আল্লাহর ভয়ে নিজ থেকেই তা পালন করছি- এটা ভেবে দেখা দরকার। তাহলে আমাকে আর খুটিয়ে খুটিয়ে এটা বলে দিতে হবে না যে, এটা কর, ওটা করো না। এটা পর্দার খেলাফ, ওটা করা যাবে না। বরং আমি নিজে থেকেই বুঝতে পারব আমাকে কোনটা করতে হবে কোন্ কাজ থেকে বেঁচে থাকতে হবে।

সকল প্রতিকূল পরিবেশে পর্দার বিষয়ে আল্লাহ তাআলা আমাদেরকে ঐ নারীর মত অবিচল থাকার তাওফী দিন, যাকে এক বিদেশি সাংবাদিক প্রশ্ন করেছিল, ‘‘এই প্রচন্ড গ্রীষ্মের গরমে আপনি কীভাবে বোরকাবৃত থাকেন? আপনার কি গরম লাগে না?”

তরুণীটি এর উত্তরে কুরআনের আয়াত তেলাওয়াত করলেনঃ ‘বলে দিন, জাহান্নামের আগুন এরচেয়ে অনেক বেশি উত্তপ্ত।’

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s